আমাদের অনেকেই ঠিক ঐ পেপস জেল টুথপেস্টের মতই যারা নিজেদের যোগ্যতাটা বুঝতে পারি না...

আমাদের অনেকেই ঠিক ঐ পেপস জেল টুথপেস্টের মতই যারা নিজেদের যোগ্যতাটা বুঝতে পারি না...
90 দশকে ফিনান্স বাংলাদেশ পেপস জেল নামে একটি টুথপেস্ট বাজারে আনে এতটাই জনপ্রিয়তা পেয়েছিল যে ইউনিলিভারের পেপসোডেন্ট কেউ অনেকটাই কোণঠাসা করে দিয়েছিল।
একে তো পেপস জেল বাজারের প্রথম জেল টুথপেস্ট আবার সেই টুথপেস্ট এর বিজ্ঞাপন জুড়ে দেয়া হয়েছিল একটি ছোট্ট কথা সজীব নিঃশ্বাস।

ইউনিলিভার কোম্পানি তো কোন একটা সিদ্ধান্ত উপনীত হলো সেটা হলোে পেপস জেলকে চড়া দামে কিনে নেবে আর ইউনিলিভার সেটাই করলো ইউনিভার্স ফিনান্স বাংলাদেশকে প্রস্তাব দেওয়ায় এবং বড় কোম্পানি হওয়ার কারণে ফিনান্স বাংলাদেশ নিজেদের টুথপেষ্টের ব্যবসাটা ইউনিলিভারের কাছে বেঁচে দিতে অনেকটাই বাধ্য হলো আর এভাবে unilever's পেপস জেলকে বাজার থেকে হটিয়ে পেপসোডেন্টের পথের কাঁটা চিরতরে সরিয়ে দিলো।

2009 সালের ঘটনা ভারতের একটি সনামধন্য মাল্টিনেশনাল কম্পানি বাংলাদেশ প্রতিষ্ঠিত জুঁই কম্পানিকে অফার দেয় যে তারা স্কয়ারের জুঁই নারিকেল তেলের ব্যবসা চড়া দামে কিনতে চায় এজন্য তারা কত টাকা অফার করেছিল জানেন প্রায় 50 কোটি টাকা।
সামান্য নারকেল তেল ব্যবসা কিনে নেয়ার জন্য এত টাকা কিন্তু সত্যিই খুব লোভনীয় প্রস্তাব ছিল তবে স্কয়ারি কম্পানির মালিক ভাবলে যেহেতু তারা চড়া দামে কিনবে তাহলে টাকার পরিমাণ 100 কোটি বলে দিলে মন্দ হয় না এবং আশ্চর্যের ব্যাপার টা ছিল এটাই ভারতের সেই কোম্পানি 100 কোটি টাকাতেও জুঁই নারিকেল তেলের মালিকানা কিনতে রাজি হয়ে গেল।

তখন একটা ব্যাপার নজরে আসলো আর তা হলো ভারতের সেই কোম্পানি আসলে শুধু নারকেল আসলে শুধু নারকেল তেলের জন্য এত টাকা দিতে রাজি হয়নি বরং জুই নামটাই নিজেদের মালিকানায় নিয়েছিল তাদের মূল উদ্দেশ্য কিন্তু একদম শেষ দিকে এসে মন পাল্টিয়ে ফেললেন স্কয়ারের মালিক তিনি অনেক বেশি আবেগে আপ্লুত হয়ে পড়েছিল।

কারন তার নাতনির নাম জুঁই কম্পানি বিক্রি করে দেয়া মানে নিজের নাতনিকে বিক্রি করে দেয়া হয়েছিল তার কাছে এছাড়াও তার কাছে এমন চটকদার মূল্য দেওয়ার কারণটা ছিল সন্দেহজনক সব মিলিয়ে শেষমেষ আর জুই নারিকেল তেলের বিক্রি করল না স্কয়ার কোম্পানি আর যদি স্কয়ার কোম্পানিতেো বিক্রি করতো তাহলে পেপস জেল টুথপেস্টের যে অবস্থা হয়েছে জুঁই নারিকেল তেলের আজ একই অবস্থা হতো সময় এর শুরুতেই পেপস জেল টুথপেস্ট হারিয়ে গেলেও জুই নারিকেল তেল কিন্তু টিকে আছে এবং অনেক ভালোভাবেই টিকে আছে পেপস জেল টুথপেস্টের ভুল কি ছিলো জানেন।

যে নিজের যোগ্যতা টা বুঝতেই পারিনি এবং নিজের ভবিষ্যৎ দেখতে পারেননি আমাদের অনেকেই ঠিক ওই পেপস জেল টুথপেস্ট এর মতন যারা নিজেদের যোগ্যতা টা বুঝতে পারিনা আর ভবিষ্যতের দিকে চোখে রাখি না।হারিয়ে যাই মহাকাল স্রোতে যেখান থেকে ফিরে আসা কিংবা ঘুরে দাঁড়ানো কোনটাই সম্ভব হয়না আপনাকে নিজেকে নির্ধারণ করতে হবে আপনি কি এবং আপনার যোগ্যতা কি অন্য কেউ এসে আপনাকে নির্ধারণ করে দেবেন মনে রাখবেন এই জগতে কেউ আপনার আপন নয় আবার পড় নয় সবাই যোদ্ধা আর এখানে টিকে থাকতে হলে আপনাকে যুদ্ধ করেই টিকে থাকতে হবে।

প্রিয় বন্ধুরা আমাদের এই গল্পটি আপনাদের কেমন লাগলো তা কমেন্ট করে জানাবেন ভালো লাগলে শেয়ার করবেন।

Post a Comment

1 Comments